মৌলবাদ শব্দের ওয়ার্কিং ডেফিনেশন এবং অসংগতি

☄ সেদিন এক সেকুলারমনা বড় ভাইকে প্রশ্ন করলাম ভাই মৌলবাদী এর ডেফিনেশন কি? তিনি ভ্রু কুঁচকে আমার দিকে তাকালেন । কয়েক সেকেন্ড চুপ করে বললেন "মোল্লাদের চিন তো ? মৌলবাদ মানে মোল্লাবাদ । এই মোল্লা জামাত শিবির হেফাজতরাই আমাগো দেশে মোলবাদী "
☄ কিঞ্চিত সন্দেহ হইলো ওয়েস্টার্ন কান্ট্রিগুলাতে তো আর মোল্লারা নাই । তাইলে আসল ঘটনা কি? নেটে ঘাটান শুরু কইরা দিলাম । মৌলবাদ নিয়া যে হারে চিল্লাফাল্লা দেখছি ভাবলাম এই শব্দের একটু খোঁজ নেয়া যাক । খোঁজ নিয়া তো আমি অবাক । একি ? নিচে দিতাছি প্রথমে দেইখা লন ।


ফটোঃ Another Voice


~ গোঁড়া ধর্মীয় মতবাদসমূহের কঠোর অনুশীলনের চাহিদা যা সাধারণত উদার ধর্মতত্ত্বের বিরুদ্ধে একটি প্রতিক্রিয়া । এই শব্দটি ইংরেজি ফান্ডামেন্টালিজম (Fundamentalism) শব্দের অনুবাদ।
মৌলবাদ শব্দটির সাধারণ অন্য অর্থ হল মূলজাত। এখানে মূল শব্দটি দ্বারা ধর্ম বোঝানো হচ্ছে। অর্থাৎ আদি কাল থেকেই ধারনাটি ধর্মের সঙ্গে যুক্ত হয়ে আছে। আর সে ধর্ম হল খ্রিস্টধর্ম। খ্রিস্টান জগতে মৌলবাদ নিয়ে তর্ক শুরু হয়েছিলো ঊনবিংশ শতাব্দির শেষ দিকে এবং বিংশ শতাব্দির দ্বিতীয় দশক পর্যন্ত প্রবল প্রতাপে তা চালু ছিলো। তর্কের শিকড় একটি জায়গায়ঃ বাইবেলে যা লেখা আছে সে সব আক্ষরিক অর্থে গ্রহণ করে মান্য করতে হবে, নাকি পরিবর্তিত পৃথিবীর বাস্তব প্রেক্ষাপট ও মানব ইতিহাসের অগ্রগতির নিরিখে এবং যুক্তিবাদ প্রয়োগ করে ব্যাখ্যা-বিশ্লেষণের পর মান্য করতে হবে? ~ {courtesy উইকিপিডিয়া}

উইকিপিডিয়া গুগল ছাড়া আর কোথাও ওয়ার্কিং ডেফিনেশন পাই নাইক্কা। উইকিপিডিয়ার ইংরেজি ভার্সনে "the demand for a strict adherence to certain theological doctrines, in reaction against Modernist theology "

গুগল করে দেখলাম "strict adherence to the basic principles of any subject or discipline."
আপনেও দেখতে পারেন তবে পাইবেন প্রথমে "a form of a religion, especially Islam or Protestant Christianity, that upholds belief in the strict, literal interpretation of scripture."

এখন আসা যাক মুল কাজে । ডা: জাকির নায়েকের দেয়া ব্যাখ্যা অনুসরণ করে সামুতেই একটা ব্লগ আছে । মৌলবাদ কী এবং মৌলবাদী কে ?-ডা: জাকির নায়েক এই লেখাটি হাজারের ওপর পাঠ করা হয়েছে আর বাহবা দিয়ে অনেকেই কমেন্ট করেছেন । অথচ পুরাটাই গোলমেলে ।


☔ আমার বিশ্লেষনঃ
কাউকে মৌলবাদী ট্যাগ দিতে হলে ঐ লোকটা আধুনিক থিওলজিকে অস্বীকার এবং বিরোধীতা করছে কিনা তা দেখা আবশ্যক । যদি না করে তবে তাকে ফান্ডামেন্টালিস্ট ট্যাগ দেয়া হবে নিঃশ্চিতভাবেই মুর্খতা । কারণ "demand for a strict adherence to certain theological doctrines, in reaction against Modernist theology" আপনি তো আর স্বীকৃত সংজ্ঞা অস্বীকার করে কাজ চালাতে পারেন না ।
এখন কেউ যদি নিজ ধর্ম পালন করতে গিয়ে মডার্নিস্ট থিওলজির বিরুদ্ধে না যান তাহলে তাকে আপনি মৌলবাদী বলতে পারেন না । এর মানে এই নয় যে উনাকে এই মডার্নিস্ট থিওলজি মেনে নিতে হবে । এমনকি উনি সমালোচনাও করতে পারবেন তার নিরিখে যুক্তি দেখিয়ে ।
তবে উনি যদি স্পষ্টভাবে এই মতের বিরুদ্ধে গিয়ে জনমত গড়ার চেস্টা করেন বা দল পাকান ও আন্দোলন করেন তাহলে অবশ্যই মৌলবাদী বলে ট্যাগ খাইতে পারেন ।

☄ আসল কথাঃ
ঐতিহাসিক George Marsden (Ph.D.) যিনি Oxford University Press থেকে Fundamentalism and American Culture ২য় ভার্সনে Fundamentalism শব্দটির ডেফিনেশন দেন । ব্যবহারিক ক্ষেত্রে শিক্ষাসংশ্লিষ্ট ব্যক্তি ও প্রতিষ্টান সর্বাগ্রে এই ডেফিনেশনই ব্যবহার করেন । উপরে দেয়া গুগল উইকিপিডিয়া উনার দেয়া ডেফিনেশনই ব্যবহার করেছে । অথচ জাকির নায়েকসহ অনেক মিডিয়া ও ব্লগে যার যার মতো করে মৌলবাদ শব্দটিকে বিবৃত করা হচ্ছে যা নিতান্তই দুঃখজনক ।
Share on Google Plus

গেম চেঞ্জার

বাংলাদেশ কে নিয়ে খালি স্বপ্ন দেখি না টুকটাক কাজও করি । মূলত যান্ত্রিকতায় আবদ্ধ এক সত্ত্বা। ছড়া, কাব্য, গল্পে, ছবি, ভ্রমণে, বিশ্লেষণেও নিজেকে খুঁজে ফিরি।
    Blogger Comment
    Facebook Comment

0 টি তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন