আপনার গুগল ক্রোম ও মজিলা ফায়ারফক্স থেকে কিভাবে কুকি ডিলিট করবেন

কুকি কি?
কুকি হলো একটি ছোট ফাইল যেটা ওয়েবসাইটে ভিজিট করলে স্বয়ংক্রিয়ভাবে আপনার ওয়েব ব্রাউজারে সংরক্ষিত হয়। এই ছোট ফাইলটি ছাড়া আপনি যে প্রকৃত ব্যবহারকারী সেটা ঐ ওয়েব সার্ভার বুঝতে পারে না। আপনি সামুতে লগিন আছেন সেটা সার্ভার জানে এই সিস্টেম থাকার কারণেই।

সামুর কিছু ব্যবহারকারী ইদানিং সমস্যার সম্মুখীন হচ্ছেন যেটা খুব সম্ভবত টেকনিক্যাল ঝামেলার জন্যই। যেমন আজ আমি সেলিম ভাইয়ের পোস্টে (ব্লগ ভিজিটরদের দেখা যাচ্ছে না ।সব মন্তব্যকারীকে দেখা যাচ্ছে না । #:-S) পরামর্শ দিয়েছিলাম যে কুকি ডিলিট করলে উনার সমস্যার সমাধান হয়ে যাবে। সে কারণেই এই পোস্টের অবতারণা।

ব্রাউজার আপডেট না থাকলে আপডেট করে নিতে পারেন! সেটা অ্যাবাউট/হেল্প মেনুতে পাবেন।
এখন আপনারা দেখে নিন কিভাবে কুকি ডিলিট করতে হয়-












সাহসী সন্তান ভাইয়ের কমেন্ট থেকে-

০১। মজিলা ফায়ারফক্স থেকে কোন সমস্যা হলো প্রথমে Toolbar থেকে History সেখান থেকে Show All History/ctrl+shift+H তারপর সব ডিলেট করে ফেলুন। এছাড়াও Toolbar থেকে History সেখান থেকে Clear Recent History/ctrl+shift+Delete তারপর সকল History মুছে ফেলুন!

বিঃদ্রঃ- পিছনের ডেটের কোন ইতিহাস অথ্যাৎ এতদিন যাবত কোন কোন লিংকে আপনি ঢুকেছেন তার কিছুই কিন্তু আপনার কম্পিউটারে আর থাকবে না! তবে কম্পিউটার একদম রিফ্রেস হয়ে যাবে! এবং ট্যাকনিক্যাল প্রবলেমও অনেকটা সলভড হবে!

০২। Toolbar থেকে Tools+Add-ons/ctrl+shift+A চাপুন। সেখান থেকে দ্বিতীয় অপশন Extensions এ ক্লিক করেন। তারপর সেখানে যদি কোন History দেখায় তাহলে সেগুলোকে রিমুভ করে দেন!

বিঃদ্রঃ- আপনার ফায়ারফক্সের সাথে যে অন্য অপশন গুলো যোগকরা ছিল সেগুলো আর থাকবে না। তবে আপনি ভুল ভাবে করতে গেলে হয়তো সমস্যা হতে পারে। সেক্ষেত্রে কর্তৃপক্ষ দ্বায়ী নয়! এমনিতেই আছি চাপাচাপির উপর! :P
Share on Google Plus

গেম চেঞ্জার

বাংলাদেশ কে নিয়ে খালি স্বপ্ন দেখি না টুকটাক কাজও করি । মূলত যান্ত্রিকতায় আবদ্ধ এক সত্ত্বা। ছড়া, কাব্য, গল্পে, ছবি, ভ্রমণে, বিশ্লেষণেও নিজেকে খুঁজে ফিরি।
    Blogger Comment
    Facebook Comment

0 টি তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন