মহান সক্রেটিসের ট্রিপল ফিল্টার টেস্ট ও বাঙালির স্বভাব পরিবর্তনমুলক শিক্ষা

প্রাচীন গ্রীসের সময়কার ঘটনা। একজন অর্ধশিক্ষিত লোক সক্রেটিসের কাছে এসে বললো, ‘মহান সক্রেটিস, এই মাত্র আমি আপনের এক বন্ধুর ব্যাপারে কিছু শুইনা আইলাম । ইঢা আমি আপনেরে কইত্তা হারি ?’



সক্রেটিস বললেন, ‘এক মিনিট দাঁড়াও, তুমি আমার বন্ধুকে নিয়ে ঘটনাটি বলার আগে আমি তোমাকে তিনটি প্রশ্ন করবো। আমি এর নাম দিয়েছি “ট্রিপল ফিল্টার টেস্ট”। প্রথম প্রশ্নটি সত্য মিথ্যা নিয়ে..’

‘তুমি কি নিশ্চিত তুমি আমাকে যা বলতে যাচ্ছ তা ১০০% সত্য?’

লোকটি উত্তর দিল, ‘কইত্যারি না, আমি জানি না এটা হাছা কি মিছা, আসলে আমি হালি (কেবল) হুইন্যা আইলাম । কিন্তু যশ ।’

‘ঠিক আছে’, সক্রেটিস আবার বললেন, ‘তাহলে তুমি নিশ্চিত না যে তুমি যা বলবে তা সত্য। এখন আমার দ্বিতীয় প্রশ্ন, ‘তুমি কি আমার বন্ধুকে নিয়ে ভাল কিছু বলবে?’

‘উহু, মোটেই না, বরং খারাপ কিছুই...’

সক্রেটিস বললেন, ‘তাহলে তুমি আমার বন্ধু সম্পর্কে আমাকে খারাপ কিছু বলতে চাও এবং তুমি নিশ্চিতও না যে তা সত্যি কিনা। ঠিক আছে, এখনো তৃতীয় প্রশ্ন বাকি, তুমি তৃতীয় পরীক্ষায় পাশ করলেও আমাকে কথাটি বলতে পারো।’

‘তুমি আমাকে যা বলতে যাচ্ছ তা কি আমার জন্য উপকারী?’

লোকটা কিছুক্ষন চুপ করে থেকে বললো - ‘না, আসলে আপনের লাই তা উপকারীও না।’
এবার সক্রেটিস শেষ কথাটি বললেন, ‘তুমি আমাকে এমন কতা বলতে চাও যা সত্য কথা যে তুমি শিউর না, ভাল কিছুও যে এমন না এবং আমার জন্য উপকারীও না হয় তবে তা আমি শুনে কি লাভ ।’

শিক্ষাটা যদি বুঝতে পারেন রিয়েলাইজ করেন।
Share on Google Plus

গেম চেঞ্জার

বাংলাদেশ কে নিয়ে খালি স্বপ্ন দেখি না টুকটাক কাজও করি । মূলত যান্ত্রিকতায় আবদ্ধ এক সত্ত্বা। ছড়া, কাব্য, গল্পে, ছবি, ভ্রমণে, বিশ্লেষণেও নিজেকে খুঁজে ফিরি।
    Blogger Comment
    Facebook Comment

0 টি তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন