গুগলের নতুন বস অ্যালফাবেট এবং এর নেপথ্যে কিছু কথা




অ্যালফাবেটঃ
Google এখন থেকে Alphabet ( একটি নতুন কর্পোরেট সংস্থা ) । তবে গুগলের সাবেক সিইও এবং চেয়ারম্যানের ভাষ্যমতে আলফাবেট হলো অনেকগুলো কোম্পানির সমাহার । সার্গেই ব্রিন (গুগলের সাবেক চেয়্যারমেন) অ্যালফাবেটের চেয়্যারমেন এবং ল্যারি পেজ (গুগলের সাবেক সিইও) হচ্ছেন অ্যালফাবেটের সিইও ।
পৃথিবীর সবচেয়ে বৃহত্তম কোম্পানি নিসন্দেহে বলাই যায় । অতএব নতুন গুগল যে আগের গুগলের চেয়ে ছোট হবে তা বলাই যায় । তার মানে গুগলের অধীনে আগে যত সার্ভিস ছিল এখন থেকে তা থাকবে Alphabet নামীয় কোম্পানীর অধীনে । গুগল এখন থেকে শতাধিক সেবার বদলে ইন্টারনেট ভিত্তিক সেবা (Search, Android, Chrome, Apps, YouTube, Maps, Nest, Fiber) দেবে এবং সেবাসমুহের সিইও হচ্ছেন সুন্দর পিসাই ।
ল্যারি পেজের ভাষ্যঃ "Sergey and I are seriously in the business of starting new things," 

নেপথ্যেঃ
গুগল নিজেকে বিবিধ পণ্য ও সেবায় লাফালাফি করতে গিয়ে মূল ইন্টারনেট বেজ সার্ভিস থেকে ক্ষতিগ্রস্ত হয়ে যাচ্ছিল যা ল্যারি পেজ ও সার্গেই ব্রিন এর চোখে পড়ছিল । আর এরা তো পাক্কা শিয়াল । সুন্দর পিসাই লোকটাও কম কি । যদিও তাদের মূল লাফানো হলো Google X (গোপনীয় গবেষণা কেন্দ্র), Calico, Life Sciences.
ল্যারি পেজের ভাষ্যঃ "Our company is operating well today, but we think we can make it cleaner and more accountable. So we are creating a new company, called Alphabet. I am really excited to be running Alphabet as CEO with help from my capable partner, Sergey, as President."
টেকনোলজির জগতে বিচ্ছিন্ন ক্রিয়েটিভ চিন্তা বিশাল পরিবর্তন আনতে পারে এটা অতি সত্য কথা । আর সিইওরা যদি স্বাধীনভাবে কাজ করতে পারে তাহলে কি হতে পারে ভেবে দেখছেন ?
সবচেয়ে বড় ব্যপার মানবসম্পদ ব্যবস্থাপনা । এটা বড় পরিবর্তন আনবেই বলে বিশ্বাস করেন পেজ । তিনি এবং তাঁর পার্টনার ব্রিন কাজ করবেন দুনিয়া বদলানো প্রযুক্তি নিয়া যেমন Project Loon, Wing (ড্রোন), স্ব-চালিত গাড়ি, রোবট প্রজেক্ট ।
Share on Google Plus

গেম চেঞ্জার

বাংলাদেশ কে নিয়ে খালি স্বপ্ন দেখি না টুকটাক কাজও করি । মূলত যান্ত্রিকতায় আবদ্ধ এক সত্ত্বা। ছড়া, কাব্য, গল্পে, ছবি, ভ্রমণে, বিশ্লেষণেও নিজেকে খুঁজে ফিরি।
    Blogger Comment
    Facebook Comment

0 টি তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন