মরতে চাই না

চেয়েছিলাম;
চলে এলাম;
সেই বহু আকাঙ্খিত দুনিয়ায়;
মায়াময় গুমোট অন্ধকার থেকে ভর আলোয়;
ঝলমলে ফোটনে আমার চোখগুলো কি ঝলসে যাবে?
আমার হৃৎপিণ্ডের ধুকপুক ধুকপুক শব্দসমূহ কি তাহলে সবাইকে আচ্ছন্ন করে ফেলেছে?
অসহ্য! দেহাবয়বে উষ্ণ থেকে শীতোষ্ণ, ধূসর, তরলীয়, এইসব লাসায় ভরে আছে কেন?
অপরিপাটি চুলগুলো ভিজে আছে তরল ঝিল্লিতে, পুঁজে, রক্তে একাকার হয়ে আছে আমার পুরো ত্বক।
একি? ঝাঁঝালো গন্ধের শুভ্র তোয়ালে দিয়ে গলা টিপে ধরেছ কেন? ছুরি হাতে নিচ্ছ কেন তুমি?
ভুপৃষ্ট থেকে এত অধিক উঁচুতে, বহুতল বিল্ডিংয়ের নিচে ফেললে আমি বাঁচব কিভাবে বল?
চৌবাচ্চার এই দূষিত সলিলে ডুবিয়ে আমাকে মারতে চাইছ কেন?
আমি তো শক্তিহীন, তুমি আমাকে মেরে ফেলছ কেন?
আমি কি ক্ষতি করেছি তোমাদের?
আমি কি অপরাধ করলাম?

না! অপরাধ করিনি অামি ।
আমি তো কোনো অপরাধ করিনি;
দুটো চোখ মেলে সবুজ পৃথিবীটা দেখিনি এখনো;
৪০ হাজার বছর আগের পাওনা নিশ্বাস এখনো ফুসফুসে পৌঁছাতে পারিনি;
সেই নিখাঁদ অমলজান সমৃদ্ধ বাতাস, যা পেয়েছিলে, এবং প্রাণভরে গ্রহণ করেছিলে;
কলকল নহরের নির্মল পানি তোমাদের পাকস্থলী ও হিমোগ্লোবিনে সঞ্জীবতা দান করেছিল।
তবে কেন এই বঞ্চনা, কেন এই প্রতারণা, কেন এই নিষ্টুরতা, কেন এই অন্যায়?
ওদের পাবনা, বিচিত্ররা বিলুপ্ত হয়ে গেছে, সে তো অনেক, অনেক আগেই;
আমি জানি, সবগুলো দেবার সব ক্ষমতা নেই তোমার;
এও জানি আমি, অনেক কিছুই আছে;
আছে আমার অধিকার;


ওহে! বিশ্ববাসী শুনো;
আমার অধিকার চাই;
নিঃশ্বাস এবং প্রশ্বাস গ্রহণের অধিকার;
হৃদয় দিয়ে ভালবাসা অনুভব করার অধিকার;
ডানা ঝাপটে নদীতে সাঁতার কাটার, ফল ছিঁড়ে খাবার অধিকার;
এই নীল পাথারে বেঁচে থাকার অধিকার, উর্ধ্বে বাতাসে হাত পা ছড়িয়ে খেলাধুলার অধিকার;
আমার সুকোমল নাসিকা দিয়ে বাতাসের অমলজান, নাইতোজান নেবার অধিকার, আমার অধিকার।
মানবশিশুর বেঁচে থাকবার চাই, অধিকার চাই, অধিকার চাই বেঁচে থাকবার;
ছড়িয়ে দাও সবার মাঝে, সব মানবশিশু আজ বাঁচবে পৃথিবীতে;
সুন্দর ধরনী পুর্ণ হবে পরমের তরে আজ থেকে;
হাসপাতালের কু-যন্ত্রে দলিত হবে না কেউ;
আমরা মানব ভ্রুণরা বাঁচতে চাই।
মরতে চাই না।
Share on Google Plus

গেম চেঞ্জার

বাংলাদেশ কে নিয়ে খালি স্বপ্ন দেখি না টুকটাক কাজও করি । মূলত যান্ত্রিকতায় আবদ্ধ এক সত্ত্বা। ছড়া, কাব্য, গল্পে, ছবি, ভ্রমণে, বিশ্লেষণেও নিজেকে খুঁজে ফিরি।
    Blogger Comment
    Facebook Comment

0 টি তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন