তারা সভ্য

এতীম একটি ছেলে একা একা হাজার হাজার মানুষের সমাবেশে ঘুরেফিরছে । আপাতত তার উদ্দেশ্য বেঁচে থাকার নিঃশ্চয়তার জন্য একটা গোলমালমুক্ত দেশ । অবশ্য সে না তার মতো হাজার হাজার ছেলে মেয়ে এবং বড়রাও বেঁচে থাকার আশায় যুদ্ধবিধ্বস্ত অনিরাপদ দেশ ছেড়ে সভ্য দেশে এসেছে নুন্যতম জীবন ধারণের আশায় ।



ওয়েস্টার্ন দুনিয়া কতকিছু করেছে মানবজাতি এগিয়ে নিয়ে যেতে । ওরাই তো মানুষকে সভ্য করেছে । তারা সভ্য কারন দাসপ্রথার মতো মানবসভ্যতা বিরোধি সংষ্কৃতি তুলে দিয়েছে । এক একটা পশুকেও আইন করে তাদের বেঁচে থাকার ব্যবস্থা নিশ্চিত করা হয়েছে । যারা বুড়ো হয়ে গেছে কাজ করতে পারে না বয়স্ক ভাতার ব্যবস্থা করা হয়েছে । কেউ পঙু বা পাগল হলে তার জন্য এক্সট্রা কেয়ার করা হয় । আর তারা তো মানুষ । অতএব তাদেরকে আশ্রয় না দেবার কথা না । তাই না ।



আশার কথা এইসব দেশে গায়ের জোর খাটিয়ে যে কেউ যেকোন কিছু করতে পারে না । আপনি বিপদে পড়েছেন পুলিশ এসে আপনাকে উদ্ধার করে নিয়ে যাবে । আপনি প্রতিবাদ করতে পারবেন যেকোন রাষ্ট্রীয় অনৈতিক বা ভুল সিদ্ধান্তের । ইচ্ছে করলেই পুলিশ আপনার প্রতিবাদের কারনে গুলি করতে পারবে না । অতএব এইসব পশ্চিমা দেশের মানুষ সভ্য । তারাই লিড করছে মানব জাতিকে সমগ্র পৃথিবীতে । তারাই মানুষের আগামী দিনের চিন্তা করছে । মানুষের জন্য যা যা দরকার তাতো তারাই আবিষ্কার করেছে ।

এছাড়া পশ্চিমারা সভ্য জাতি হিসেবে সগর্বে বুলি আওড়ায় কিন্তু শরণার্থীদের আশার গুড়ে বালি পড়ল । এইসব মানুষরা আটকে পড়ল একটা জায়গায় । সমুদ্র পেরিয়ে যে রেলশ্টেশন দিয়ে ইউরোপে প্রবেশ করতে হয় তা ছাড়াও বাকি যে সমস্ত পথে ইউরোপে ঢুকা যায় সব রাস্তা বন্ধ করে দেওয়া হলো । হাজার হাজার পুলিশ এসে শক্তিশালী অস্ত্র নিয়ে দাঁড়িয়ে রইল । তাদের একটাই কথা এই দিকে যাওয়া যাবে না ।



কেন যাওয়া যাবে না সেটা খুঁজতে গিয়ে পেলাম তাদের আশংকার ব্যপারটা । লাখ লাখ শরণার্থীদের তুরস্ক আশ্রয় দিচ্ছে যদিও তারা সভ্যতার তিলক বহন করছে না ।



খোলা আকাশের নিচে অনেকেই বাধ্য হচ্ছে মাটিতে পোকামাকড়ের সাথে ঘুমাতে । জল ছাড়া তৃষ্ণার্ত হয়ে শুকনো গলায় ঘুরে ফিরছে । অনেকে ছোট ছোট বাচ্চা মা বাবার নিকট খাবারের জন্য রাগ করছে । যাদের মা বাবা যুদ্ধে হারিয়েছে কিংবা যারা জোর গলায় কাউকে খাবারের জন্য বলতে পারে না তারা মাটিতে ক্ষুধা নিয়ে ছটফট করে আর আকাশের দিকে তাকিয়ে প্রার্থনা করে । সুকরুণ মুখগুলো পুলিশের সামনে দাঁড়িয়ে রয়েছে আর পুলিশ তাদের যেতে দিচ্ছে না । এদের মানবাধিকার নেই ।

জানতে পারলাম সভ্য হতে সারা ইউরোপ কয়েক হাজারকে আশ্রয় দেয়া যেতে পারে । কখনোই বাকিদের আশ্রয় দিতে নেই । থাকুক না কয়েকশো লাখ মানুষ খোলা আকাশের নিচে । এদের আশ্রয় দেয়া যাবে না কারন এরা অসভ্য মুসলমান । না জানি সভ্যতায় টান পরে যায় । খাবার ছাড়া বুভুক্ষু ঘুরে বেড়াচ্ছে বেড়াক না ওরা তো মুসলিম সন্তান । খ্রিস্টানদের তো আলাদা করে আনছি । সমস্যা নেই ।



মানবাধিকারের ইউরোপীয় সংজ্ঞাটাও নতুন করে শেখানো যেতে পারে কি ? যারা খৃস্টান কেবল তাদের অন্ন বস্ত্র শিক্ষা ও বাসস্থান নিশ্চিত করা চাই ।
Share on Google Plus

গেম চেঞ্জার

বাংলাদেশ কে নিয়ে খালি স্বপ্ন দেখি না টুকটাক কাজও করি । মূলত যান্ত্রিকতায় আবদ্ধ এক সত্ত্বা। ছড়া, কাব্য, গল্পে, ছবি, ভ্রমণে, বিশ্লেষণেও নিজেকে খুঁজে ফিরি।
    Blogger Comment
    Facebook Comment

0 টি তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন